কলকাতা বইমেলায় সাংবাদিকদের বই

বইমেলা ৫ পর্ব

HnExpress সম্রাট গুপ্ত, কলকাতা : সুখরঞ্জন সেনগুপ্ত, শঙ্কর ঘোষ, পার্থ চট্টোপাধ্যায়— সাংবাদিকদের যাঁরা নানা সময়ে আত্মকথা লিখেছেন, তাঁদের মধ্যে প্রথমেই মনে পড়ে এই তিন জনের কথা। প্রথম দু’জন আমাদের ছেড়ে চলে গিয়েছেন বেশ কিছুদিন হল। তৃতীয় জন আমাদের উপহার দিয়েছেন অজস্র বই। এবারেও প্রকাশিত হচ্ছে পার্থ চট্টোপাধ্যায়ের লেখা একাধিক বই। এর মধ্যে উল্লেখযোগ্য দে’জ-এর ‘আমার সময়, আমার সাংবাদিকতা’।

আসলে সাংবাদিকদের কাজই হল লেখা। কখনও আত্মকথা। কখনও বা বিশেষ কোনও বিষয়ের ওপর। এবারের বইমেলাতেও রয়েছে এ রকম অনেক বই। প্রথমেই উল্লেখ করতে হয় জয়ন্ত ঘোষালের ‘রাজনীতি’। কেন্দ্র ও রাজ্য উভয় স্তরে রাজনৈতিক মহলে আনন্দবাজার পত্রিকার সদ্য প্রাক্তন দিল্লির প্রধান জয়ন্তর গভীর যোগাযোগের কথা সর্বজনবিদিত। তাঁর বই নিয়ে পাঠকের তাই আগ্রহ অসীম।

এ রকমই আর এক সুপরিচিত সাংবাদিক ‘বর্তমান’-এর (দিল্লি) সমৃদ্ধ দত্ত। প্রকাশিত হয়েছে তাঁর লেখা ‘ব্ল্যাক করিডর’, ‘রোড টু রাজধানী’ ও ‘বাঙালির শিরদাঁড়া’। প্রথমটির বিষয়ে তিনি জানিয়েছেন, “১১ মাস ধরে ‘সাপ্তাহিক বর্তমানে’ ধারাবাহিক আকারে প্রকাশের সময় পাঠকের অকুন্ঠ আগ্রহ ও সাধুবাদে আত্মবিশ্বাস তৈরি হয়েছিল যে হয়ত অন্য রকম রচনা লিখতে কিছুটা সক্ষম। ধন্যবাদ দে’জ পাবলিশিং কে সেই রচনাকে গ্রন্থরূপ প্রদান করার জন্য। আর একবার পাঠক আনুকূল্য কামনা করি। আশা করি সকলে পড়বেন। প্রকাশক-দে’জ পাবলিশিং। দাম ৪০০ টাকা।

হরেক বিতর্কের জেরে এ রাজ্যে এক নামে পরিচিত হয়ে উঠেছেন কুণাল ঘোষ। অক্লান্ত ও দক্ষ লেখক হিসাবে অনেকেই জানেন এই সাংবাদিককে। আগ্রহী পাঠক তাঁর কলমে সমসাময়িক অনেক কিছু জানার সুযোগ পাবেন ‘রাণিসাহেবা’-তে।

কুণালের নিজের কথায়! আনন্দ পাবলিশার্সের ‘রানিসাহেবা’-র বিষয় কর্ণগড়ের রানি শিরোমণির অকথিত কাহিনি এবং আজকের কয়েকজন। কিশলয় প্রকাশনের ‘পূজারিনি’ হল উপন্যাস। নটি বিনোদিনী এবং তাঁর সহকর্মীদের প্রেক্ষাপটে একদিকে মঞ্চের বিপ্লব, অন্যদিকে একই সময়ে জাতীয়তাবাদী আন্দোলনের শুরু। কিশলয় প্রকাশন-এর ‘কারা ও কাহিনি’ একটি উপন্যাস। এক লেডি জেলারের চমকে দেওয়া জীবনের ঘরে বাইরে।
করুণা প্রকাশনী-র ‘বন্দির ডায়েরি’-র বিষয় কারাজীবনের সমান্তরাল জগত আবিষ্কারের দলিল।

থাকবে অভিজ্ঞ দুই সাংবাদিক রাজীব ঘোষের ‘খোসগল্প’ এবং শ্যামলেন্দু মিত্রর ধারাবাহিক আত্মকথা ‘অনুচ্চারিত’। যাঁরা নানা রকম বিষয়ের লেখা পড়তে চান, তাঁদের জন্য রয়েছে অনেক বই। গান্ধী হত্যার আড়ালে রয়েছে আর এক অকথিত রহস্য। এক গভীর ষড়যন্ত্র। কে বা কারা সেই ষড়যন্ত্রের নায়ক? এর ওপরেই অভিজ্ঞ সাংবাদিক সুজিত রায় লিখেছেন ‘নাথুরাম গডসে বলছি’।

এ বারের বইমেলায় আসছে ‘জীবনের জলছবি’। সাংবাদিক সুরবেক বিশ্বাস জানিয়েছেন, “এটি আমাদের প্রজন্মের অসাধারণ গল্পকার আবীরা গঙ্গোপাধ্যায়ের প্রথম বই ও গল্প সঙ্কলন। আমাদের দুর্ভাগ্য, আবীরার প্রথম বই এতদিন পর বেরোচ্ছে। অথচ আবীরা সাংবাদিকতা করেছেন একটা সময়ে…এমন নয় যে, তিনি আনকোরা কেউ…।“

1 thought on “কলকাতা বইমেলায় সাংবাদিকদের বই

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: