এবার যোগ্য সম্মাননা পেলেন নেতাজি!

HnExpress দেবাশিস রায় : রীতি মেনে ১৫ আগস্ট প্রতিবছর দিল্লির লালকেল্লা থেকে জাতীয় পতাকা তোলেন দেশের প্রধানমন্ত্রী। এবছর তার ব্যতিক্রম ঘটনা ঘটল। আর তা ঘটালেন খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি। কিন্তু কী কারণে তিনি এমন ঘটনা ঘটালেন!

আজ থেকে ৭৫ বছর আগে আজকের দিনে অর্থাৎ ২১ অক্টোবর নেতাজি সুভাষ বসুর আজাদ হিন্দ বাহিনী এদিনটিতে প্রথম স্বাধীনতার পতাকা উত্তোলন করেন। সেদিনটাকে স্মরণীয় করে রাখতেই এই উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করে তিনি সংক্ষিপ্ত বলেন, দেশের ইতিহাসকে বিকৃত করে বামপন্থী ও কংগ্রেস দল দেশবাসীকে অপমান করেছে। তারা ভারতের দেশনায়কদের অস্বীকার করেছে। আজকের দিনটিকে পালন করতে পেরে মোদিজি যে যথেষ্ট আপ্লুত তা তাঁর বক্তব্যে ফুটে ওঠে।

নেতাজি ও আজাদ হিন্দ বাহিনীকে মোদিজি যে যোগ্য সম্মান দিলেন তাতে বাংলা তথা সারা ভারতবাসী খুশি। যদিও বিরোধী দলগুলি এটাকে রাজনৈতিক স্টান্টবাজি বলে কটূক্তি করতেও ছাড়েনি। নেতাজির আজাদ হিন্দ বাহিনীর সঙ্গে লড়াইকে ব্রিটিশ সেনার ইতিহাসে কঠিনতম লড়াই আখ্যা দিয়েছে খোদ ব্রিটেন সরকার, অথচ দেশের ইতিহাস থেকে ভুলিয়ে দেওয়া হয়েছে দেশনায়ককে। এমনই মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: