এক টুকরো লন্ডন উঠে আসছে বরাহনগরের পুজোয়

0

HnExpress সম্রাট গুপ্ত,  কলকাতা ঃ এবার পুজোয় শহর কলকাতার বুকে এক টুকরো লন্ডন উঠে আসবে। চলছে তার প্রস্তুতি। তৈরি হচ্ছে অগাস্টাস পাগিনের তৈরি নিও গথিক ষ্টাইলের মন্ডপ। থুড়ি, মন্ডপ নয়, আস্ত একটা ঘড়িবাড়ি। তার সঙ্গে সাযূজ্য রেখে পৃথিবীর সবচেয়ে কারুকার্যময় ছাদ— ওয়েস্টমিনিস্টার হল।

কর্মযজ্ঞ চলছে বরাহনগর নেতাজী কলোনি লো ল্যান্ড সার্বজনীন দুর্গোৎসব কমিটিতে। এবার ওদের ৪২-তম বর্ষ। একদিকে সংস্কৃতির ঐতিহ্য, অন্যদিকে যুগের সঙ্গে তাল মিলিয়ে অন্য কিছু করার একটা প্রয়াস। ফি বছরই উদ্যোক্তারা দর্শকদের মনে দাগ কেটে দেন পুজোর সময়। এবার সেই পরিচয় বুঝি আরও গভীরভাবে দিতে পারবেন।

পুজোর উদ্যোক্তাদের অন্যতম, বিশিষ্ট সাংবাদিক বুদ্ধদেব সেনগুপ্ত জানান, মন্ডপের ভিতরের অংশের আবার থাকবে দি গ্রেটেস্ট ক্রিয়েশন অফ মেডিয়াভেল টিম্বার আর্কিটেকচার। প্যারিশ হলের ছায়া দেখা যাবে ঝাড়বাতির আনাচে কানাচে। এতে মিডাস টাচ দিচ্ছেন শিল্পী সৌরভ দত্ত। তিল তিল করে তিনি তৈরি করেছেন এই শিল্প। থাকছে বিশ্বখ্যাত ঘড়ি-বাড়ি ‘বিগবেন‘। চন্দননগর থেকে আসছে অত্যাধুনিক আলো। বিশেষ বিম স্পট ওয়াশ লাইট, কাইনেটিক লাইটিং সিস্টেমের অপরূপ প্রয়োগে দর্শক মুগ্ধ হতে বাধ্য।

বরাহনগরের রাস্তাঘাটের একাংশ বুঝি বদলে যাবে উদ্যোক্তাদের আধুনিক ভাবনায়। বার্লিন ফেস্টিভ্যাল অফ লাইটের খেলার পাশাপাশি দেখতে পাবেন লন্ডনের ঐতিহ্যশালী ক্লক টাওয়ার। শিল্পের জাদুতে আচমকা এসে দাঁড়াবেন লন্ডনের এক শরতের বিকেলে। গথিক স্থাপত্যের ধার ঘেঁষে হেঁটে ঢুকতে হবে ১৪ শতাব্দীর ওয়েস্ট মিনিস্টার হলে।

এখন কেবল অপেক্ষার ক’টা দিন।

Leave a Reply

%d bloggers like this: