‘অন্তর্বাস’ সম্পর্কে অত্যন্ত জরুরি তথ্যসহ কিছু উপদেশ ও সতর্কীকরণ

HnExpress ওয়েবডেক্স নিউজ ঃ একজন নারী’র দৈনন্দিন জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পোশাক গুলোর মধ্যে অন্যতম হলো পরিচ্ছন্ন ও সঠিক অন্তর্বাস। অন্তর্বাস এমন একটি পোশাক, যা প্রত্যেক নারীকেই প্রাকৃতিক কারণবশত প্রতিদিনই ব্যবহার করতে হয়। তবে শুধু মাত্র দৈহিক সৌন্দর্যের জন্য নয়, নারীর স্বাস্থ্যের উপরেও এর একটি বড় ধরনের প্রভাব রয়েছে বলে বিশেষজ্ঞদের মত। ‘অন্তর্বাস’ সঠিক মাপের পরছেন তো? কিভাবে বুঝবেন এটাই আপনার জন্য সঠিক এবং স্বাস্থ্যসম্মত পোশাক? জেনে নিন ঠিক ধরনের অন্তর্বাস পরা উচিত সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে।

আজ থেকে অতিরিক্ত ঢিলেঢালা বা মাত্রাতিরিক্ত আঁটোসাঁটো অন্তর্বাস পরার অভ্যাস ত্যাগ করুন ঃ সবসময় মনে রাখবেন, অন্তর্বাসের এর কাজই হলো বাইরের আঘাত থেকে আপনার ‘বক্ষযুগল’কে সুরক্ষা দেওয়া, তার আকার-আকৃতি ঠিক রাখা এবং পোশাক পরার পরেও আপনাকে আরও সুন্দর দেখানো ও আকর্ষণীয় করে তোলে। আর যদি আপনি খুব বেশী ঢিলে-ঢালা অন্তর্বাস পরেন, তা হলে এগুলির কোনটির উদ্দেশ্যই আপনার জীবনে সফল হবে না। আবার বিশিষ্ট চিকিৎসক বা বিশেষজ্ঞদের মতে, মাত্রাতিরিক্ত আঁটোসাঁটো অন্তর্বাস পরিধানেও হতে পারে শারীরিক ক্ষতির সম্ভাবনা।

তাদের কথা অনুযায়ী, এর ফলেই আজকাল মহিলাদের চেষ্ট পেইন বা হার্টের অসুখের প্রবণতা অনেকাংশে বেড়ে গিয়েছে। টাইট বা আঁটোসাঁটো অন্তর্বাস পরার ফলে হার্টের উপর অতিরিক্ত প্রেসার পরে, আর স্বভাবতই তার ফলে অনেক সময় হার্ট এট্যাকের সম্ভাবনা দেখা দেয়, এর সাথে হতে পারে ব্রেস্ট ক্যান্সারের মত ভয়াবহ রোগ। এছাড়াও চিকিৎসকদের অভিমত, সারা দিন অন্তর্বাস পরে থাকাটাও বিধিসম্মত নয়, এর ফলেও নানান শারীরিক উপসর্গ দেখা দিতে পারে। তাই অতি প্রয়োজন ছাড়া যত কম সময় সম্ভব অন্তর্বাস থেকে দূরে থাকুন। কারণ চিকিৎসা বিজ্ঞানের সমীক্ষায় বলা হচ্ছে, দিনের বেশি সময় অন্তর্বাস পরে থাকায় মহিলাদের ব্রেস্ট ক্যান্সার বা হৃদ রোগের প্রবণতা অনেকটাই বেশি।

তাই পরিস্কার পরিচ্ছন্ন পোশাকের পাশাপাশি পরতে হবে সঠিক মাপের সঠিক অন্তর্বাস। বিজ্ঞান সম্মত অন্তর্বাস না পরলেও শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে। তবে দু একটি নয়, সপ্তাহের সাতদিনের জন্য কমপক্ষে সাতটি সঠিক অন্তর্বাস দরকার? স্বভাবতই গরমের সময় পোশাকের সাথে অন্তর্বাসও ঘামে ভেজে প্রতিদিনই। এবং তা থেকে দুর্গন্ধ তো হয়ই, সাথে হয় বাড়তি ফলস্বরূপ জীবাণুর সৃষ্টি! ঠিক একই সব কিছু কিছু কারণেই একটি অন্তর্বাস পরপর দু’দিন পরবেন না কখনই। আর এই জন্য সপ্তাহের সাতদিনের জন্য কম করে সাতটি অন্তর্বাসের কালেকশন ঘরে রাখুন।

Leave a Reply

%d bloggers like this: